যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ভিসা প্রত্যাখ্যানের আদেশ বাতিল

করোনাভাইরাসের কারণে শিক্ষা কার্যক্রম অনলাইনে চলে গেলে বিদেশি শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহারের বিতর্কিত সিদ্ধান্তটি বাতিল করেছে যুক্তরাষ্ট্র সরকার,একজন ফেডারেল বিচারপতি এ খবর জানান।

বেশ কয়েকটি সংস্থার সমর্থন নিয়ে হার্ভার্ড ও এমআইটি বিশ্ববিদ্যালয় গত ৬ জুলাই মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) ঘোষিত এই পদক্ষেপের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিয়েছিল।

বিচারপতি অ্যালিসন বুড়োস একটি সংক্ষিপ্ত শুনানিতে বলেছেন, `সরকার সিদ্ধান্তটি প্রত্যাহার করতে সম্মত হয়েছে‘ এবং সেই নির্দেশের বাস্তবায়নও করেছে।

হার্ভার্ড ও এমআইটি এই মাসের শুরুর দিকে আদালতকে আইসিই‘র ঘোষিত আদেশটি প্রতিহত করতে বলেছিল, যেখানে বলা হয়েছিল শিক্ষার্থীরা যদি তাদের ক্লাস কেবল অনলাইনে হয় তবে তাদের অবশ্যই দেশ ত্যাগ করতে হবে।

বিশ্ববিদ্যালয়গুলো তাদের মামলায় বলেছে যে এই আদেশ শিক্ষার্থীদের ব্যক্তিগত ও আর্থিকভাবে ’প্রচুর’ ক্ষতি করবে।

ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন অনুসারে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে ১০ লাখের বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ছিল।

Instead, the best essay writing website they’ve done extensive research to each essay writing firm and have reviewed the results of the past writing projects.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com