রোহিঙ্গা ও স্থানীয়দের উন্নয়নে ৩০৪ কোটি টাকা দেবে ইইউ

প্রাণ বাঁচাতে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে ৩২ মিলিয়ন ইউরো অর্থ সাহায্য ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩০৪ কোটি টাকা।

বৃহস্পতিবার (০২ জলাই) রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারকে এ অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজারে থাকা বাংলাদেশি ও সেখানে রোহিঙ্গা ক্যাম্পগুলোর উন্নয়নে এ অর্থ ব্যয় করা হবে। প্রায় ১ মিলিয়ন বা ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বাংলাদেশকে সহায়তা করতেই মূলত এ অর্থ সাহায্য ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো।

এছাড়া ঘোষিত অর্থ সাহায্যের মাধ্যমে ১২ মিলিয়ন ইউরো বা ১১৪ কোটি টাকা কোভিড-১৯ মোকাবিলায় ব্যবহার করা হবে। বাকি ২০ মিলিয়ন ইউরো বা ১৯০ কোটি টাকা বাংলাদেশের প্রান্তিক গোষ্ঠী ও রোহিঙ্গাদের মৌলিক অধিকার যেমন খাদ্য, শিক্ষা, পুষ্টি, পানি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতের কাজে ব্যবহার করা হবে।

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনজে তেরিঙ্ক জানান, এই ৩২ মিলিয়ন ইউরো মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের অব্যাহত মানবিকতার ক্ষেত্রে অবদান রাখবে। এটি কোভিড-১৯ মোকাবিলায় ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে বাংলাদেশের কক্সবাজারের অধিবাসী ও রোহিঙ্গাদের জন্য মহামারি মোকাবিলায় সাহায্যও বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com