লকডাউন: বাসিন্দাদের প্রতি নির্দেশনা

কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বেশি হওয়ায় মঙ্গলবার (৯ জুন) দিবাগত রাত ১২টা থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পূর্ব রাজাবাজার লকডাউন করা হয়েছে।

ডিএনসিসি সূত্র জানিয়েছে, করোনা সংক্রমণের সময় ১৪ দিন ধরা হয়। এ সময় পর্যন্ত দেখা হবে। এই সময়ের মধ্যে যদি সংক্রমণ না কমে তাহলে ২১ দিন পর্যন্ত পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন থাকতে পারে।

ডিএনসিসি থেকে জানানো হয়েছে, লকডাউন চলাকালীন কেউ বাসা থেকে বের হতে পারবেন না। প্রয়োজনীয় খাদ্যদ্রব্য ও চিকিৎসা সামগ্রী অনলাইনে অর্ডার করলে সেগুলো বাসায় দিয়ে আসা হবে।

যাদের অনলাইনে কেনাকাটার সুযোগ নেই, তাদের জন্য প্রতিদিন নির্দিষ্ট সময়ে একটি ভ্যানে করে সবজি, মাছ, মাংস এলাকায় প্রবেশ করানো হবে। এক্ষেত্রে পণ্য, ভ্যান ও চালককে জীবাণুমুক্ত করে প্রবেশ করানো হবে।

কোনো বাসিন্দা এলাকা থেকে বের হতে পারবেন না। কেউ বাহির থেকে ভেতরে প্রবেশও করতে পারবে না। লকডাউন চলাকালে সব ধরণের যানবাহন বন্ধ থাকবে। তবে রোগীদের জন্য অ্যাম্বুলেন্স প্রবেশ করতে পারবে।

অতি প্রয়োজন ছাড়া কোনো ব্যক্তি রাস্তায় চলাফেরা করতে পারবে না। স্বাস্থ্যবিধি কার্যকর করতে লকডাউন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

অসুস্থ ব্যক্তিদের চিকিৎসার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের টেলিমেডিসিন সার্ভিস চালু করা হয়েছে। প্রয়োজনে তাদের পরামর্শ নেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com