লভ্যাংশ না দিলে ক্যাটাগরি পরিবর্তন না করার প্রস্তাব

করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় সরকার ঘোষিত সাধারণ ছুটিতে স্থবির হয়ে পড়েছে দেশের অর্থনীতি। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ওপরও নেতিবাচক প্রভাব পড়েছে। এমন অবস্থায় কোনো কোম্পানি এবার লভ্যাংশ না দিতে পারলে ক্যাটাগরি পরিবর্তন না করার প্রস্তাব দিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)।

গত মঙ্গলবার (৫ মে) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠানো এক চিঠিতে সংগঠনটি এ প্রস্তাব দেয়।

চিঠিতে উল্লেখ করা হয়, করোনাভাইরাসের প্রকোপ এবং সাধারণ ছুটির কারণে দেশের অন্যান্য প্রতিষ্ঠানের মতো তালিকাভুক্ত কোম্পানিগুলোরও উৎপাদন এবং বাণিজ্য বন্ধ আছে। এ কারণে এসব কোম্পানির আয় বলতে কিছু নেই। কিন্তু কর্মকর্তা এবং শ্রমিক-কর্মচারীদের বেতন, অফিস ভাড়াসহ অন্যান্য সব ব্যয় অব্যাহত আছে। এ কারণে চলতি বছরে অনেক কোম্পানির পক্ষে মুনাফা করা সম্ভব হবে না। কোনো কোনো কোম্পানিকে দিতে হবে ব্যাপক লোকসান। ফলে বছর শেষে অনেক কোম্পানির পক্ষে লভ্যাংশ দেওয়া সম্ভব না-ও হতে পারে।

বিনিয়োগকারীদের স্বার্থে কোনো কোম্পানি লভ্যাংশ না দিতে পারলেও বর্তমান ক্যাটাগরি অপরিবর্তিত রাখা দরকার বলে মনে করে বিএপিএলসি।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, বিএপিএলসির প্রস্তাবে পাইপলাইনে থাকা আইপিও এবং রাইট শেয়ার ইস্যুর প্রস্তাবে নমনীয়তা দেখানো এবং দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে তা সহজ সমাধান করতে হবে। এছাড়া, কোনো কোম্পানি ২০২০ সাল পর্যন্ত ব্যাংক ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হলে সেটিকে খেলাপি হিসেবে চিহ্নিত করা যাবে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করতে হবে। সরকার করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, সেখান থেকে অগ্রাধিকার ভিত্তিতে তালিকাভুক্ত কো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com