সরকার জনকল্যাণমুখী বাজেট দিতে চেষ্টা করেছে : জাপা

২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, সরকারের পক্ষ থেকে জনকল্যাণমুখী বাজেট দিতে চেষ্টা করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে বনানী কার্যালয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। এর আগে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করা হয়।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা বিরাজ করছে। বাংলাদেশও এর বাইরে নয়। এই পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী যে বাজেট পেশ করেছেন, তা স্বাভাবিকভাবেই পূর্ণ করা সম্ভব নাও হতে পারে। তবুও জনকল্যাণমুখী বাজেট দিতে চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, বাজেটে প্রয়োজনীয় খাতগুলোতে যথেষ্ট পরিমাণে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। গত বছরের স্বাভাবিক পরিস্থিতির চেয়ে আয় এবার বেশি ধরা হয়েছে, যা পুরোপুরি বাস্তবায়ন হবে না। সেক্ষেত্রে আয়ের চেয়ে ব্যয় বেশি ধরা হয়েছে। তাই যথাযথ খাত নির্দিষ্ট করে যেন খরচ করা হয় এবং সেভাবেই বরাদ্দ দেওয়া হয়, সেদিকে দৃষ্টি দিয়ে বাজেট বাস্তবায়ন করতে হবে।

জাপা চেয়ারম্যান বলেন, স্বাস্থ্যখাত এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হয়ে দাঁড়িয়েছে। এর সঙ্গে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতেও যথেষ্ট বরাদ্দ দেওয়া দরকার। নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পারে এবং ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক গতিতে পরিচালিত হতে পারে, এর জন্য সরকারকে অর্থায়ন করতে হবে।

সুশাসন নিশ্চিত করার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, যে অর্থ বরাদ্দ হবে, তা যেন যথাযথভাবে খরচ হয়; সেজন্য সুশাসন নিশ্চিত করতে হবে। এছাড়া দুর্নীতিমুক্ত ও অপচয়রোধ করে যথাযথভাবে জনকল্যাণে যেন বরাদ্দ ব্যয় হয়, সেদিকে দৃষ্টি দিতে হবে। তবেই বাজেট জনকল্যাণমুখী হবে।

এ সময় দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা বাজেট প্রতিক্রিয়ায় বলেন, বর্তমান ভিন্ন পরিস্থিতিতে সরকার গণমুখী বাজেট দিতে চেষ্টা করেছে। যেসব মন্ত্রণালয়ে বেশি বরাদ্দ দেওয়া দরকার, তা দেওয়া হয়েছে।

তিনি বলেন, এবার বাজেট বাস্তবায়ন করতে সরকারকে আরো কষ্ট করতে হবে। যদি বাস্তবায়ন করতে পারে, তাহলে এটি গণমুখী বাজেট হবে। বর্তমান পরিস্থিতির কারণে স্বাস্থ্যখাতে বরাদ্দ যথার্থ হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন জাপার প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, শামীম হায়দার পাটোয়ারী এমপি, লে. জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com