সাধারণ ছুটিতে খোলা থাকছে পুঁজিবাজার

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সরকার ঘোষিত ‘রেড জোন’ ভিত্তিক সাধারণ ছুটির মধ্যেও পুঁজিবাজারে লেনদেন চালু রাখবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে বলে ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তু অনুযায়ী ‘রেড জোন’ এলাকাগুলোতে ব্যাংকিং কার্যক্রম সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে। সে দিক বিবেচনায় উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ লেনেদেন চালু রাখার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

তবে ব্রোকাররেজ হাউজগুলো নির্ধারিত কোরাম পূরণ করলেই পুঁজিবাজারে লেনদেন চালু করা হবে। বিশেষ করে মঙ্গলবার (১৬ জুন) লেনদেন চালু করার ক্ষেত্রে ব্রোকারেজ হাউজগুলোর কোরাম পূরণের অবস্থা বিবেচনায় নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে উভয় স্টক এক্সচেঞ্জ।

স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ জানিয়েছে, ‘রেড জোন’ বাদে অন্যান্যা এলাকাগুলোতে ব্যাংকিং কার্যক্রম ১০ টা থেকে দুপুর দুইটা পর্যন্ত চলবে। পাশাপাশি বিকেল ৪টা পর্যন্ত চলবে অন্যান্য কার্যক্রম। ফলে সেদিক বিবেচনায় দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন চালু রাখতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে।

এছাড়া ‘রেড জোন’ এলাকায় অবস্থিত স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজগুলোও খোলা রাখাতে পারে।

তবে করোনা পরিস্থিতিতে লেনদেন চালুর ক্ষেত্রে কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এইকইসঙ্গে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সকল ব্রোকারেজ হাউজকে সতর্কতা অবলম্বনের জন্য ইতোমধ্যে অনুরোধ জানিয়েছে ডিএসই ও সিএসই।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী সানাউল হক রাইজিবিডিকে বলেন, ‘ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজার চালু থাকবে।’

এদিকে নাম প্রকাশে অনিচ্ছিুক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘করোনা পরিস্থিতিতে যেহেতু ব্যাংককিং কার্যক্রম চলবে, সেহেতু পুঁজিবাজারে লেনদেন চালু রাখতে বাধা নেই।’

প্রসঙ্গত, সোমবার (১৬ জুন) করোনাভাইরাসের সংক্রমণ রোধে ‘রেড জোন’ এলাকায় চিহ্নিত করে ৩০ জুন পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এর আগে সাধারণ ছুটির আওতায় গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতায় পুঁজিবাজার বন্ধ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com