হংকংয়ে গ্রেফতার জিমি লাই

হংকং-এ বিতর্কিত নিরাপত্তা আইনে গ্রেফতার করা হলো গণতন্ত্রপন্থী ধনাঢ্য ব্যবসায়ী ও মিডিয়া টাইকুন জিমি লাইকে। পুলিশের অভিযোগ, তিনি বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়েছেন। গ্রেফতারের পর তার পত্রিকার অফিগুলোতে পুলিশ অভিযান চালিয়েছে। নুতন নিরাপত্তা আইনে তাঁর বিরুদ্ধে এই গ্রেফতার এখন কঠোরভাবে সমালোচিত এবং পশ্চিমি দেশগুলি থেকে ব্যাপকভাবে নিন্দিত হচ্ছে।

হংকং-এ চীন যে নতুন ও অতি বিতর্কিত নিরাপত্তা আইন চালু করেছে, সেখানে বলা হয়েছে, বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র, বিক্ষোভ দেখিয়ে জাতীয় স্বার্থ বিরোধী কাজ করলেই গ্রেফতার করা হবে। তখনই অধিকাররক্ষা কর্মীরা জানিয়েছিলেন, চীনের নতুন আইন গণতন্ত্রবিরোধী এবং তা হংকং-এর লোকেদের প্রতিবাদের অধিকার কেড়ে নেবে। তাঁদের আশঙ্কা সত্যি হলো। এর আগে এই আইন প্রয়োগ করে বিক্ষোভকারী ছাত্রদের গ্রেফতার করা হয়েছে। এ বার করা হলো মিডিয়া টাইকুনকে। জিমি লাই-কে সোমবার গ্রেফতার করা হয়েছে। তাঁর এক সহযোগী মার্ক সাইমন জানিয়েছেন, বিদেশী শক্তির সঙ্গে হাত মেলানোর অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্র উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, জিমি লাইয়ের বিরুদ্ধে দুইটি অভিযোগ। বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানো এবং জালিয়াতি করা। জাতীয় নিরাপত্তা আইনে এখনো পর্যন্ত যাঁদের গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে লাই হলেন সব চেয়ে হাই প্রোফাইল। পুলিশ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা আইনে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। এর বাইরে আর কোনো তথ্য পুলিশ দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com