হালদায় ডলফিন রক্ষায় কমিটি করে দিলেন হাইকোর্ট

চট্রগ্রামের হালদা নদীর ডলফিন, জীববৈচিত্র্য রক্ষায় জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

‘হালদা নদীর ডলফিন হত্যারোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সকল প্রকার মা-মাছ রক্ষা কমিটি’ নামে এই কমিটিতে হালদা তীরের এলাকার সংসদ সদস্যদের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৯ মে) বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই কমিটি গঠন করে দেন।

কমিটিতে চট্টগ্রামের জেলা প্রশাসককে সভাপতি এবং চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম জেলার পুলিশ সুপার; নৌপুলিশ, কোস্টগার্ড, পরিবেশ অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি; জেলা মৎস্য কর্মকর্তা ছাড়াও হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি; জেলা প্রশাসকের মনোনীত দুইজন হালদা গবেষক; দুইজন এনজিও প্রতিনিধি এবং নদী তীরবর্তী উপজেলা চেয়ারম্যানদের কমিটিতে রাখতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই কমিটিকে কার্যক্রম চালিয়ে যেতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বলেন, চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সেই বিষয়ে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসকের পক্ষ থেকে দুটি প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হয়। ওই প্রতিবেদনে পরিবেশ অধিদপ্তরের একটি সুপারিশের পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের জেলা প্রশাসককে সভাপতি করে হাইকোর্ট ১৪ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছেন। বিষয়টি আগামী ২৮ মে পরবর্তী শুনানির জন্য ভার্চুয়াল এ আদালতের কার্যতালিকায় রাখা হয়েছে।

এর আগে গত ১১ মে চট্টগ্রামের হালদার ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে হালদা নদী থেকে একের এক ডলফিন হত্যা বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে বিবাদীদের নির্দেশ দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটনের এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেন হাইকোর্ট।

গত ১০ মে হালদা নদী থেকে একের এক ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com