২২২ বছর পর বাতিলের শঙ্কায় হজ!

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, ৩ এপ্রিল ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে বাতিলের শঙ্কায় পড়েছে এবারের হজ কার্যক্রম। এমনটাই ইঙ্গিত দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এর আগে, ১৭৯৮ সালে একবার হজ বাতিল করেছিল মক্কা কর্তৃপক্ষ। খবর ব্রিটিশ গণমাধ্যম দি গার্ডিয়ানের। এরমধ্যেই করোনার জেরে কারফিউ জারি করা হয়েছে মুসলিমদের দুই পবিত্র শহর মক্কা ও মদিনায়। এরআগে, ১৯২৮-২০ সালের মহামারি স্প্যানিশ ফ্লু’র সময়ও বন্ধ হয়নি মক্কা ও মদিনা। তবে এবার নাগরিকদের সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মুহম্মদ সালেহ বিন তাহের বান্তেন বলেন, সৌদি আরব নাগরিকদের সুরক্ষার ব্যাপারে কোনও আপোস করবে না। তাই করোনা পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার ধারণা না পাওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে হজের বিষয়ে আমরা কোনও চুক্তি স্বাক্ষর না করার সিদ্ধান্ত নিয়েছি। মুসলিম দেশগুলোকে অনুরোধ করা হয়েছে, এবার যেন তারা হজ যাত্রা নিয়ে তাড়াহুড়ো না করে। করোনা মহামারির গতিপ্রকৃতির ওপর নির্ভর করবে সিদ্ধান্ত। জনস্বাস্থ্যের বিষয়টি আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে।

উল্লেখ্য, সৌদি আরবে এখন পর্যন্ত ১ হাজার ৮৮৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। ২১ জন মারা গিয়েছেন।

কেএ/ডিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com