২ দিনে রিটার্ন দাখিল ৯২৫৪, ভ্যাট আদায় ১৬০৭ কোটি টাকা

করদাতাদের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধায় দ্বিতীয় দিনের মতো খোলা ছিল ভ্যাটের সার্কেল অফিসগুলো।

সোমবার (১৩ এপ্রিল) দেশের ২৫২টি ভ্যাট সার্কেলে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রিটার্ন জমা, রাজস্ব আদায় ও ভ্যাট সেবা দেওয়া হয়।

দ্বিতীয় দিন প্রথম দিনের চেয়ে ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) ও রাজস্ব আদায় দুটোই বেড়েছে। দ্বিতীয় দিন প্রথম দিনের চেয়ে ভ্যাট রিটার্ন দাখিল প্রবৃদ্ধি হয়েছে ১৮ শতাংশ। আর রাজস্ব আদায় প্রবৃদ্ধি হয়েছে ১৬৮ শতাংশ। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রতিটি সার্কেল অফিসে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ কঠোরভাবে পালন করা হয়। এ সময় প্রতিটি সার্কেলে করোনা সংক্রমণ প্রতিরোধের সব ধরনের নিয়ম পালন করা হয়। বিশেষ করে কর্মকর্তারা পিপিই পরিধান করে রিটার্ন জমা নেয়। আর করদাতাদের প্রবেশে হাত ধোঁয়া, স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা রাখা হয়। জনসমাগম এড়াতে রিটার্ন দাখিল শেষে দ্রুত অফিস ত্যাগ করতে বলা হয়।

এদিকে, আজ দ্বিতীয় দিনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম কয়েকটি ভ্যাট সার্কেল পরিদর্শন করেন। তিনি রিটার্ন দাখিল কার্যক্রম ঘুরে দেখেন এবং ভ্যাটদাতাদের সাথে কথা বলেন। করোনায় ঝুঁকি নিয়ে সেবা দেওয়ায় তিনি কর্মকর্তাদের প্রশংসা করেন।

এনবিআর সূত্র জানায়, দ্বিতীয় দিন ১২টি কমিশনারেটের ২৫২টি সার্কেলে ৫ হাজার ১৩টি ভ্যাট রিটার্ন দাখিল করেছে করদাতারা। এদিনে রাজস্ব আদায় হয় এক হাজার ১৭০ কোটি ৮৩ লাখ টাকা। দুইদিনে মোট রিটার্ন দাখিল হয়েছে নয় হাজার ২৫৪টি। আর রাজস্ব আদায় হয়েছে এক হাজার ৬০৭ কোটি ২৪ লাখ টাকা।

অর্থাৎ প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন ৭৭২টি রিটার্ন বেশি দাখিল হয়েছে। আর রিটার্ন প্রাপ্তির প্রবৃদ্ধি ১৮ শতাংশ। রাজস্বের দিক থেকে প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন ৭৩৪ কোটি ৪২ লাখ টাকা বেশি আহরিত হয়েছে, যার প্রবৃদ্ধি ১৬৮ শতাংশ। অপরদিকে, রোববার প্রথম দিন সারা দেশে রিটার্ন দাখিল হয়েছে চার হাজার ২৫১টি। আর রাজস্ব আদায় হয়েছে ৩৩৬ কোটি ৪১ লাখ টাকা।

সরকারি নির্দেশনার কারণে ২৫ মার্চ থেকে প্রায় সব প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিন্তু নতুন মূসক আইন অনুযায়ী, প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে রিটার্ন জমা না দিলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। করদাতাদের জরিমানা এড়াতে ও আইনি বাধ্যবাধকতা থাকায় এনবিআর শুক্রবার (৯ এপ্রিল) ভ্যাট রিটার্নের বিষয়ে নির্দেশনা জারি করে।

এতে বলা হয়, ভ্যাট আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। সে লক্ষ্যে এনবিআর শুধুমাত্র ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে সরকারি সাধারণ ছুটির সময়ে সীমিত আকারে ভ্যাট সার্কেল অফিসসমূহ ১২ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর‌্যন্ত রিটার্ন দাখিল করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com