৫০০ মিলিয়ন ডলার ঋণ, এডিবিকে অর্থমন্ত্রীর ধন্যবাদ

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আরো ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণের অনুমোদন দিয়েছে। এজন্য এডিবিকে ধন্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৭ মে) অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ ধন্যবাদ জানান।

বৃহস্পতিবার এই ঋণ অনুমোদন করা হয়েছে বলে ঢাকায় এডিবির কার্যালয় অর্থ মন্ত্রণালয়কে নিশ্চিত করেছে।

এডিবির প্রেসিডেন্টের সঙ্গে ফোন আলাপের পরে খুব অল্প সময়ের মধ্যে এই ঋণ অনুমোদন করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ সরকারের পক্ষে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়াকে তাৎক্ষণিভাবে ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়নের মাইলফলক অর্জনে ধারাবাহিক ক্রমবর্ধমান সহায়তা দিয়ে আসছে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করেছিলাম। এই ক্রান্তিকালিন সময়ে এডিবির তৎক্ষণিক সহায়তাটি বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল এবং তাদের এই ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ বাংলাদেশের অর্থনীতি ও সমাজের ওপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল অর্থমন্ত্রী এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে ফোনে আলোচনা করেন এবং বাংলাদেশকে বৃহত্তর সহযোগীগিতার অনুরোধ করেন। গত ৩০ এপ্রিল এডিবি বাংলাদেশে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে। নতুন করে এই ৫০০ মিলিয়ন ডলারের অনুমোদনের পর এখন মোট ৬০২ মিলিয়ন ডলারেরও বেশি ঋণ অনুমোদন করল সংস্থাটি।

এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং এই ঋণের ফলে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরও বাড়াবে বলে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া আশা ব্যক্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকঃ শারমিন আক্তার, প্রকাশকঃ মোঃ এনামুল হক, হুজাইফা এন্টারপ্রাইজ লিমিটেড কর্তৃক চৌধুরী মল ৪৩, শহীদ নজরুল ইসলাম সড়ক (হাটখোলা রোড), টিকাটুলি, ঢাকা-১২০৩ হতে প্রকাশিত। ফোন-ফ্যাক্স: ৭১২৫৩৮৬। । ই-মেইল: tatkhonik@gmail.com