সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার

আসামের তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই: ভারতীয় হাইকমিশনার

বাংলা‌দেশস্থ ভারতীয় হাইক‌মিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ব‌লে‌ছেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আসামে রাজ্য সরকারের প্রকাশিত ‘জাতীয় নাগরিক পঞ্জীকরণ’ বা ‘নাগরিক’ তালিকার চূড়ান্ত খসড়া থেকে ৪০ লাখ বাসিন্দার নাম বাদ পড়া নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তিনি বলেন, তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে তাদেরও আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই নাগরিক তালিকা ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী করার হয়েছে। এটা রাজনৈতিক কোনো সিদ্ধান্তের বিষয় নয়।

বৃহস্পতিবার দুপু‌রে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করে এ আশ্বাস দেন ভারতের হাইকমিশনার। এসময় ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রাজেশ ইউকে উপস্থিত ছিলেন।

হাইক‌মিশনার ব‌লেন, এই তালিকা নিয়ে বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো ধরনের প্রভাব পড়বে না। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আতঙ্কেরও কোনো কারণ নেই। ভারত এবং বাংলাদেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা আগামী দিনগুলোতে সেভাবেই এগিয়ে যেতে চাই।

এর আগে ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী ৭, ৮ সেপ্টেম্বর ভারতে একটি গ্লোবাল সামিট অনুষ্ঠিত হবে। এই সামিটের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাইকমিশনার সেজন্য আমন্ত্রণ জানাতে এসেছিলেন।

আসামে ৪০ লাখ মানুষের জাতীয় নাগরিক তালিকা থেকে বাদ পড়ার বিষয় হাইকমিশনারের কাছে জানতে চাওয়া হয়েছিল জানিয়ে কাদের বলেন, হাইকমিশনার বলেছেন এটা আদালতের আদেশে করা হয়েছে। বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আপিল করার সুযোগ আছে। কোনো লোককে দেশত্যাগে বাধ্য করা হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জেরুজালেমকে স্বীকৃতি দিতে যাচ্ছে অস্ট্রেলিয়া

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের অনুসরণ করছে অস্ট্রেলিয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার ...

Skip to toolbar