সর্বশেষ সংবাদ
Home / জাতীয় / সুপ্রিমকোর্টে আইনজীবীদের বিশৃঙ্খলা-ধাক্কাধাক্কি

সুপ্রিমকোর্টে আইনজীবীদের বিশৃঙ্খলা-ধাক্কাধাক্কি

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে তিন বিচারপতিকে নিয়োগ দেয়ায় মঙ্গলবার সকালে সমিতির সম্মেলনকক্ষে সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় তিন বিচারপতিকে সংবর্ধনা না দেয়ার। এছাড়া আপিল বিভাগে নীতিমালা লঙ্ঘন করে বিচারপতি নিয়োগ দেয়ার একটি নিন্দা প্রস্তাব গৃহীত হয়। পরে দুপুর ১টায় আইনজীবী সমিতির দক্ষিণ হলে সংবাদ সম্মেলন করে তাদের সিদ্ধান্তের কথা জানানো হয়।

দুপুরে সমিতি ভবনের দক্ষিণ হলে সম্মেলনটি শুরু হয়। শুরুতেই দক্ষিণ হলে বসা আওয়ামী সমর্থিত আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন সংবাদ সম্মেলনে আপত্তি জানায়। এ নিয়ে আইনজীবী সমিতির নেতাদের সঙ্গে সুমনের বাগ্বিতণ্ডা হয়। এ সময় উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে। ঘটনাস্থলে উপস্থিত সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ ঘটনার নিন্দা জানান।

সংবাদ সম্মেলনে আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ এনে একটি তদন্ত কমিটি গঠনের করা হয়েছে বলে জানানো হয়। এছাড়া অনতিবিলম্বে আপিল বিভাগে বিচারপতি নিয়োগে একটি নীতিমালা প্রণয়নের দাবি জানান।

এ বিষয়ে সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন যুগান্তরকে বলেন, আইনজীবী সমিতি প্রতিষ্ঠার শুরু থেকেই দক্ষিণ হলে সভা সমাবেশ করে আসছে। আজ পর্যন্ত কোনো আইনজীবী এতে বাধা দেয়নি। সৈয়দ সায়েদুল হক সুমন এতে বাধা দিয়ে সমিতিকে অপমান করেছে। অবশ্যই এর শাস্তি হবে।

এ নিয়ে সৈয়দ সাইয়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, ‘আইনজীবী সমিতি আপিল বিভাগের জ্যেষ্ঠতা লঙ্ঘন নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছে। সে কারণে হলরুমের চেয়ার-টেবিল সরিয়ে সেখানে তারা সংবাদ সম্মেলন করছে। এই হলরুমে অনেক জ্যেষ্ঠ আইনজীবীও বসেন। অথচ যারা বিচারপতিদের জ্যেষ্ঠতা লঙ্ঘন নিয়ে সংবাদ সম্মেলন করছে, তারা জ্যেষ্ঠ আইনজীবীদের বসার ক্ষেত্রে জ্যেষ্ঠতা কেন রাখে না? আমরা এর প্রতিবাদ করায় তারা আমাদের ওপর চড়াও হয়। এ নিয়ে হট্টগোলের সৃষ্টি হয়। আমরা ঘটনাটি সিনিয়র আইনজীবীদের জানিয়েছি।

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তিন বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান। শপথ নেয়া বিচারপতিরা হলেন-বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দীকী ও বিচারপতি মো. নুরুজ্জামান।

এর আগে, সোমবার হাইকোর্ট বিভাগ থেকে এই তিন বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগ দেন রাষ্ট্রপতি। শপথের পর আপিল বিভাগের এক নম্বর এজলাস কক্ষে নতুন তিন বিচারপতিকে সংবর্ধনা দেয় বাংলাদেশ বার কাউন্সিল ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ওই সংবর্ধনা অনুষ্ঠান বয়কট করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুমিল্লায়-১: ড. মান্নান জয়ের নির্বাচনী পথসভা

হামদর্দ বিশ্ববিদ্যালয়ের ভিসি, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ড. আবদুল ...

Skip to toolbar